Ad Code

Responsive Advertisement

পাসওয়ার্ড ব্যাবহার এর দিনশেষ এসেছে বিকল্প পথ

 

যত দিন যাচ্ছে তত বেশী ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে পাসওয়ার্ড এর ব্যবহার। ক্রমাগত সাইবার হামলার মুখে পাসওয়ার্ড ব্যবস্থার ঝুঁকি বাড়ছে দিন দিন। তাই প্রযুক্তি বিশেষজ্ঞরা পাসওয়ার্ডের বিকল্প পথ নিয়ে ভাবছে।


এরই ধারাবাহিকতায় টুইটার নিয়ে এলো তাদের প্রথম পাসওয়ার্ডের বিকল্প ব্যবস্থা। পাসওয়ার্ড ছাড়াই ব্যবহার করা যাবে বিভিন্ন অ্যাপ। এ জন্য শীর্ষ মাইক্রোব্লগিং সাইটটি ডিজিটস নামে নতুন সেবা চালু করেছে।
এ ব্যবস্থার মাধ্যমে গ্রাহকেরা অ্যাপ আইডি ও পাসওয়ার্ড ছাড়া ব্যবহার করতে পারবেন। আইডির পরিবর্তে একটি মাত্র বার্তার মাধ্যমে অ্যাপে প্রবেশ করতে পারবেন গ্রাহকেরা। কেউ যখন কোনো অ্যাপে প্রবেশ করতে যাবেন, তখন তার মোবাইল ডিভাইসে একটি শনাক্তকরণ কোড আসবে। এ কোড ব্যবহার করে গ্রাহক সংশ্লিষ্ট অ্যাপটিতে প্রবেশ করতে পারবেন।
মোবাইল ডিভাইস বিক্রি বাড়লেও সবার ই-মেইল অ্যাকাউন্ট থাকে না। ফলে তারা প্রয়োজনীয় অ্যাপ ব্যবহার করতে পারেন না। বিশ্বের ২১৬টি দেশে ২৮টি ভাষায় এরই মধ্যে ডিজিটস সেবাটি চালু হয়েছে। এ সেবা Android, iOS সহ বেশ কিছু অপারেটিং সিস্টেমে সরবরাহ করা হচ্ছে। ম্যাকডোনাল্ডস, ওয়ান ফুটবল, রেজি, ফিটস্টর এরই মধ্যে তাদের প্লাটফর্মে ডিজিটস সেবাটি চালু করতে যাচ্ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

এই লিখা সম্পর্কে কোন মতমত থাকলে মন্তব্যে করে জানালে উপকৃত হব। ধন্যবাদ।

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)