Ad Code

Responsive Advertisement

চোরাই এবং নকল সেলফোন কিনে প্রতারিত হবার দিন শেষ

 

বর্তমান সময়ে মোবাইল ফোন আমাদের জন্য একটি খুবই প্রয়োজনীয় প্রযুক্তি পণ্য। যেটা ছাড়া আমাদের একটি দিনও চলা কষ্টকর। কিন্তু দুঃখের বিষয় হলো বর্তমানে বাজারে নকল ও নিম্নমানের চাইনিজ ফোনের অভাব নেই। আপনি ঠিক আসলসেলফোন মনেকরে কিনবেন, কিন্তু পরবর্তীতে দেখা যাবে আপনার কষ্টের টাকা দিয়ে কেন ফোনটি নকল। তখন আর আপনার আফসোস করা ছাড়া কিছুই করার থাকবে না। আর সে জন্য আপনাকে অবশ্যই সময় থাকতে সাবধান হতে হবে। এমন অনেক পন্থা আছে যেগুলো অবলম্বন করলে আপনি খুব সহজে আসল ও নকল মোবাইল সেট কোনটি তা নির্ণয় করতে পারবেন।



যেমন, কোন ফোন কেনার আগে অবশ্যই অথরাইসড ডিলার বা অনুমোদন প্রাপ্ত ডিলারের কাছ থেকে আপনার মোবাইলটি কিনবেন। মার্কেটে ব্যাঙের ছাতার মতো অনেক দোকান বা শপ আছে তাদের কে এড়িয়ে চলুন।

মোবাইল টি কেনার সময় কাগজ পত্র যেমন মানি রিসিট ওয়ারেন্টি কার্ড মোবাইল এর বক্স ইত্যাদি যত্ন সহকারে দেখে নিন। আর হ্যাঁ আপনার মোবাইলের IMEI নাম্বার যেন অবশ্যই উক্ত কাগজ পত্র বা মোবাইল বক্সের নাম্বারের সাথে মিল থাকে।

বর্তমানে বাজারে অনেক কপি মোবাইল সেট পাওয়া যায়। যেমন আমাদের পাশের দেশ ইন্ডিয়া থেকে চোরাই ভাবে অনেক ফোন আমাদের দেশে চলে আসে এবং বাজারে বিক্রিও হচ্ছে খুব সহজে। সেগুলো যদি আপনি কিনে থাকেন তবে সেই ক্ষেত্রে মোবাইল টি অরিজিনাল পেলেও বিক্রত্তর সেবা বা উৎপাদন কারি প্রতিষ্ঠান থেকে কোন ধরনের বিক্রয়ত্তর সেবা পাবেন না। আর তাছাড়া ওই মোবাইল গুলা কিনলে আরেকটা ভয় থাকে যে, যেমন উক্ত ফোন ব্যাবহার করে কোন আন্তর্জাতিক অপরাধ ঘটানো হয়েছে কিনা । তাই বেটার হয় এগুলা না কেনা।


আরেকটা মোবাইলের বিষয়ে না বললেই না সেটি হচ্ছে চোরাই মোবাইল ফোন। বর্তমানে বাজারে আমরা অনেক দামি দামি মোবাইল সেট খুব কম দামে বিক্রয় করার নজির দেখি। এক্ষেত্রে কর্তিপক্ষর কিছু করার না থাকলেও আমারা একটু সাবধান হলেই আর এমন ভুল হবে না। হ্যাঁ একটি দামি ফোন কম দামে বিক্রি হতেই পারে তবে সবাই যে চোরাই ফোন বিক্রি করে সেটা কিন্তু না। আপনি যখন কোন ফোন অপরিচিত কারোর কাছ থেকে কিনবেন তখন কিছু বিষয় খেয়াল করে কিনবেন যেমন, ফোন টি আসল কিনা প্লাস উক্ত মোবাইল ফোনের সঙ্গে সকল কাগজ পত্র আছে কিনা। এক কথায় সর্বচ্চ চেষ্টা করবেন মোবাইল টির মালিকানা যাচাই করার। উল্লেখ্য যে যদি সেটা সম্ভব না হয় তবে বিক্রয় কারির নাম মোবাইল নম্বর প্লাস তার ভোটার আইডি কার্ড, পাসপোর্ট, বা ড্রাইভিং লাইসেন্সের একটি ফটোকপি রাখার চেষ্টা করবেন। যাতে করে পরবর্তীতে কোন অপ্রীতিকর পরিস্থিতিতে পড়লে সেটি থেকে বেঁচে যেতে পারেন। আর আমি বেক্তিগতভাবে বলবো চেষ্টা করুন পুরতন মোবাইল কেনা থেকে বিরত থাকার। কি দরকার শুধু শুধু কিছু টাকা বাঁচানোর জন্য একটি অপ্রত্যাশিত পরিস্থিতির মদ্ধে পড়া।

আর নকল মোবাইল চেনার জন্য একটি ওয়েবসাইট আছে যেখান থেকে আপনি খুব সহজে আপনার ফোন টি নকল কিনা সেটি ধরতে পারবেন। কিভাবে খেয়াল করুন

সর্বপ্রথম এই লিংকে যান
 এবার ছবিতে দেখানো যায়গাতে আপনার ফোনের  IMEI নাম্বার টি বসান। কিভাবে আপনার ফোনর IMEI নাম্বার বের করবেন? এটি করা খুবই সহজ। আপনার ফোনের ড্যায়ল অপশনে যেয়ে টাইপ করুন *#06# তারপর দেখুন আপনার ফোনের ডিসপ্লেতে চলে আসবে একটি নাম্বার ঠিক ছবিতে দেয়ার মতো করে।



ওই নাম্বার টি কপি করে উক্ত ওয়েবসাইটে বসান আর ক্লিক করুন ভ্যালিড আইএমইআই এই অপশনে। তারপর আপনার ফোন টি যদি অরিজিনার হয়ে থাকে তবে এই টুলস সেটি জানিয়ে দিবে।

 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ