Ad Code

Responsive Advertisement

আবিষ্কার হল রোবটের অনন্তকাল

 

 

 সহজে ধ্বংস হয় না এবং দেহটি নমনীয় এমন এক রোবট তৈরি করল একদল গবেষক। ধংশাপ্ত ভবনের নিচের সংকীর্ণ পথ দিয়ে অনায়াসে ঢুকে পড়তে পারবে এ রোবট এবং খুবই বৈরী পরিবেশে উদ্ধার কাজসহ নানা তৎপরতায় সহায়তা করতে পারবে বলে জানিয়েছে ঐ গবেষক দলটি।

আগুনে পোড়ে না, হিমাংকের নিচের হাড় জমানো ঠাণ্ডায় জমে যায় না বা গাড়ি চাপা দেয়ার পরও ধংশ হয়ে যায়না এ রকম রোবটটি তৈরি করেছেন হার্ভাড বিশ্ববিদ্যালয়ে গবেষক দল। আর ঐ দলটিকে লীড দিচ্ছে বিশ্ববিদ্যালয়ের গবেষক মাইকেল টোলি।

পরীক্ষামূলক ভাবে যে রোবটটি তৈরি করা হয়েছে তা লম্বায় মাত্র ৬৫ মিলিমিটার। মাইনাস -৯ ডিগ্রি সেন্টিগ্রেডের হাড় জমানো ঠাণ্ডা উপেক্ষা করে প্রবল তুষার ঝড়ের মধ্যেও এটি অনায়াসে হেঁটে গেছে। আগুনের শিখার ধকল সহ্য করেছে ২০ সেকেন্ড এবং পানি ও অ্যাসিড এ রোবটের কোনো ক্ষতি করতে পারে নি। গাড়ি চাপা দিয়েও এ রোবটকে ধ্বংস করা যায় নি। রোবটের দেহ নিয়েই কেবল এমন চরম পরীক্ষা চালান হয়েছে। রোবটটি পরিচালনার জন্য যে বৈদ্যুতিক ব্যবস্থা তা আলগা ভাবে লাগান থাকায় এ সব পরীক্ষায় তা ব্যবহার করা যায় নি। অবশ্য প্রধান গবেষক মাইকেল টোলি বলেন, এ রোবটের নমনীয় দেহের ভেতর বিদ্যুৎ পরিবহন ব্যবস্থা বসিয়ে দেয়ার কাজটি করা যাবে অনায়াসেই। দেহটি সব ধকল সহ্য করতে পারে কিনা প্রথমে সেটা যাচাই করাই একান্ত প্রয়োজন ছিল।

এ গবেষণার মধ্য দিয়ে নতুন প্রজন্মের নমনীয় রোবট তৈরির পথ সুগম হলো বলে মনে করছেন টোলি ও তার সহ-গবেষকরা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ