Ad Code

Responsive Advertisement

উইকিলিক্‌স তথ্য ফাঁশ- পুলিশ-ই এখন হ্যাকিং সফটওয়্যার ব্যাবহার করছে ।।



অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস পুলিশ বাস্তব ধর্মী এবং বহুমুখি স্পাই হ্যাকিং সফটওয়্যার ব্যাবহার করছে অপরাধি সনাক্ত করন এবং ধরার জন্য । এই স্পাই হ্যাকিং সফটওয়্যার দিয়ে কম্পিউটার এবং মোবাইল-এ নজরদারি করা যায় । 


ফিন ফিশার বা ফিন স্পাই নামের এই অসাধারন সফটওয়্যারটি তৈরি করেছে জার্মান ভিত্তিক প্রতিষ্ঠান গামা ইন্টারন্যাশনাল । এই সফটওয়্যারটি মূলত ইন্টেলিজেন্স এবং পুলিশ ডিপার্টমেন্ট এর কর্ম তৎপরতাকে আরও বৃদ্ধি করার জন্য তৈরি করা হয়েছে । এই সফটওয়্যার এর মাধ্যমে কম্পিউটার এবং মোবাইলে সম্পূর্ণ গোপন ভাবে অনুপ্রবেশ করা সম্ভব হবে এবং এই সকল ডিভাইস এর থেকে স্ক্রীন সট নিতে পারবে । আরও অবাক করা ব্যাপার এর মধ্যে রয়েছে, এর মাধ্যমে স্কাইপি এবং ইনাস্ট্যান্ট মেসেঞ্জার এর কনভারসেশন পড়তে পারবে ও কম্পিউটার এর মাইক্রোফোন এবং ওয়েব ক্যাম এর নিয়ন্ত্রণ নিতে পারবে খুব সহজে । অপরাধি এই সম্পর্কে কিছুই জানতে পারবে না । 

নিউ সাউথ ওয়েলস পুলিশ ২.৫ মিলিয়ন ডলার দিয়ে এই সফটওয়্যারটির লাইসেন্স কিনেছে । তারা ২০১১ সাল থেকে এটি ব্যাবহার করছে এবং ২০১৪ তে এসে উইকিলিক্‌স এই তথ্য ফাঁশ করে দিল । নিউ সাউথ ওয়েলস পুলিশ এই সফটওয়্যার ব্যাবহার এর কথা স্বীকার করে নিয়েছে । তাদের কাছে এই সফটওয়্যার এর নয়টি লাইসেন্স রয়েছে । 

কিন্তু এই পুলিশ সংস্থাটি ছারাও ওয়ার্ল্ড এর অন্যান্য সিকিউরিটি প্রতিষ্ঠান এই সফটওয়্যার এর জন্য ৭২ মিলিয়ন ডলার গুনছে । সফটওয়্যারটির মাধ্যমে অপরাধি বা টার্গেটকে ভার্চুয়ালি মনিটর করা যাবে এবং তার ডিভাইস-এ ভার্চুয়ালি ইন্সটল সফটওয়্যারটি করা যাবে ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ