Ad Code

Responsive Advertisement

বর্তমানে যে কারনে সবার কাছে ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং করা পছন্দের বিষয় ।

বর্তমান সময়ে আমাদের দেশে তরুণ সমাজের সবার দৃষ্টিগোচর বিষয় হচ্ছে  ফ্রিল্যান্সিং। এ বিষয়টি আমাদের দেশে যদিও নতুন, কিন্তু এরই মধ্যে অনেকে  ফ্রিল্যান্সিং এর মাধ্যমে নিজেদের ভাগ্যকে সম্পূর্ণরূপে পরিবর্তন করতে  সক্ষম হয়েছেন। পড়ালেখা শেষে বা পড়ালেখার সাথে সাথে ফ্রিল্যান্সিং এ গড়ে নিতে পারেন আপনার ভবিষ্যৎ ক্যারিয়ার। ফ্রিল্যান্সিং হচ্ছে মাল্টি বিলিয়ন ডলারের একটা বিশাল বাজার। উন্নত দেশগুলো কাজের মূল্য কমানোর জন্য আউটসোর্সিং করে থাকে।

 আমাদের পার্শবর্তী দেশ ভারত এবং পাকিস্তান সেই সুযোগটিকে খুবই ভালভাবে কাজে লাগিয়েছে। আমরাও যদি ফ্রিল্যান্সিং এর বিশাল বাজারের সামান্য অংশ কাজে লাগাতে পারি তাহলে এটি হতে পারে আমাদের অর্থনীতির মজবুত করার শক্ত হাতিয়ার।

ফ্রিল্যান্সিং কি?
       ফ্রিল্যান্সিং হল নিজে নিজে চাকুরী করা এবং খুব দীর্ঘ সময়ের জন্য কোন  নিয়োগকর্তার সাথে নিয়োগ চুক্তিতে না যাওয়া। যারা এভাবে কাজ করে তাদেরকে  ফ্রিলান্সার বলে। এখানে যেরকম রয়েছে যখন ইচ্ছা তখন কাজ করার স্বাধীনতা, তেমনি রয়েছে বিভিন্ন ধরনের কাজ বাছাই করার স্বাধীনতা। আয়ের দিক থেকেও অনলাইন ফ্রিল্যান্সিং এ রয়েছে অভাবনীয় সম্ভাবনা।

ফ্রিল্যান্সিং কেন করবেন? 

      একজন মানুষ বিভিন্ন কারণে ফ্রিল্যান্সিং করতে পারে। কেউ হয়তো  ফ্রিল্যান্সিং কে তার প্রধান আয়ের মাধ্যম বানিয়ে নিয়েছে। আবার কারও কাছে এটা শুধু পকেট মানি আয়ের জন্যে।যেমন:-

        গতানুগতিক চাকরি:- ফ্রিল্যান্সিং পেশাতে আশার এইটা বড় কারন হতে পারে। চাকরির ক্ষেত্রে  স্বাধীনতা না ও   থাকতে পারে, ফ্রিল্যান্সিং এর নিজের স্বাধীনতা আছে। যেটা অন্য কোন পেশাতে নাই। ফ্রিল্যান্সিং করতে পারবেন যে কোন  জায়াগা থেকে, ঘরের বাহিরে বসেও ফ্রিল্যান্সিং করতে পারবেন।

       আয়ের জন্য:- যেকোনো ফ্রিল্যান্সারের ফ্রিল্যান্সিং করার মূল কারণের একটি টাকা আয়। আপনি যে কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন, সেই কাজের জন্যেই যদি আপনি টাকা আয় করতে পারেন।

       উপযুক্ত কাজ না পাওয়ায়:- আপনার  যোগ্যতা থাকা সত্বেও আপনে ভালো মানের কাজ পাচ্ছেন না। কিন্ত ফ্রিল্যান্সিং এর আপনার যোগ্যতা অনুসারে অবশ্যই কাজ করতে পারবেন। ভালো মানের কাজ জানা থাকলে অবশ্যই ভালো কিছু করা সম্ভব। ফ্রিল্যান্সিং পেশাটা অনেক সম্মান-জনক পেশা।

ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে জনপ্রিয় কাজ:-
        ওয়েব ডিজাইন, গ্রাফিক ডিজাইন, আর্টিকেল রাইটিং, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন , গেম ডেভেলপমেন্ট, প্রোগ্রামিং, ফটোগ্রাফি , ডাটা এন্ট্রি, মোবাইল অ্যাপলিকেশন তৈরি- এর যেকোন এক বা একাধিক ক্ষেত্রে আপনি সফলভাবে নিজেকে একজন ফ্রিল্যান্সার হিসেবে তৈরি করে নিতে পারেন।

কোথায় ফ্রিল্যান্সিং করবেন?
        ফ্রিল্যান্সিং করার অনেক জায়গা আছে, আপনে ভালো কাজ জানলে সহজেই মাকের্টপ্লেস থেকে কাজ নামিয়ে কাজ করতে পারবেন। ফ্রিল্যান্সিং করার অনেক প্রতিষ্ঠান রয়েছে।তার মধ্যে খুব ভালো মানের কয়েকটি প্রতিষ্ঠান রয়েছে, যেখানে আপনে কাজ করলে প্রতারনা করার সম্ভবনা নাই।যেমন ওডেস্ক, ইল্যান্স ইত্যাদি।

 আজকে আমরা তুলে ধরেছি ফ্রিল্যান্সিং কি এবং কোথায় কাজ করা যায়। ধারাবাহিক ভাবে পোষ্ট করা হবে। কি ভাবে ভালো  করা যাবে ফ্রিল্যান্সিং এ টু জেট নিয়ে আসছি আমরা । সব সময় আমাদের পাশে থাকুন। আর লেখাটা ভালো লাগলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ