Ad Code

Responsive Advertisement

জানতে চান আপনার ইউএসবি বা পেনড্রাইভকে উইন্ডোজ সেটআপের জন্য কীভাবে বুটেবল বানাবেন, খুব সহজেই তা জেনে নিন, অপারেটিং সিস্টেম, কী কেন কীভাবে, কম্পিউটিং।

জানতে চান আপনার ইউএসবি বা পেনড্রাইভকে উইন্ডোজ সেটআপের জন্য কীভাবে বুটেবল বানাবেন, খুব সহজেই তা জেনে নিন।

আসুন খুব সহজেই জেনে নেই কীভাবে পেনড্রাইভ বা ইউএসবি দিয়ে পিসি সেটআপ করা যায়।

আমরা অনেকেই নেটবুক ব্যবহার করি নেট ব্যবহার করার জন্য । এই মিনিনেটবুকগুলোর মধ্যে সাধারণত ডিভিডি ড্রাইভ থাকে না এর ফলে অনেক সময় আমাদের উইন্ডোজ সেটআপ দেয়ার প্রয়োজন হলে যেতে হয় মেকানিকের কাছে যেতে হয় এর ফলে অযথাই গুনতে হয় পকেটের টাকা। কিন্তু আমরা যদি চাই এই সমস্যার সমাধান খুব সহজেই দিতে পার জানতি চান কীভাবে। তাহলে পড়ুন আমার এই আর্টিকেলটি।
আমরা আমাদের ইউএসবি অর্থাৎ পেন্ড্রাইভকে বুট করে আমাদের নেটবুকে উইন্ডোজ সেটআপ দিতে পারি খুব সহজেই তবে আপনি ভাবছেন যে এটি করতে খুব কঠিন হবে, না তেমনটি নয়। নিম্নে কয়েকটি চিত্রের পাশাপাশি ব্যাখ্যা দিয়ে আপনাকে দেখানো হলো আশা করি খুব সহজেই বুঝতে পারবেন।
প্রথমেই আপনি আপনার পেনড্রাইভটি আপানর নেটবুকের ইউএসবি পোর্টে সংযুক্ত করুন। তবে মনে রাখবেন পেনড্রাইভটি যেন অবশ্যই ৪ জিবি বা এর বেশী হয় এর যে কম যেন না হয় এবং এটি যেন সম্পূর্ণ খালি থাকে। UltraISO -নামে একটি সফটওয়্যার নামাতে হবে। আপনি এই সফটওয়ারটি UltraISO নামটির উপর ক্লিক করলেই ডাউনলোড করতে পারবেন।
আপনি অবশ্য আগেই পেইনড্রাইভ দিয়ে উইন্ডোজের পুরো ফাইল নেটবুকে কপি করে রাখবেন। এরপর উইন্ডোজের এই ফাইলটির উপর ডান বাটন ক্লিক করে add to ISO সিলেক্ট করে উক্ত ফাইলটিকে ISO করে নিবেন। এরপর UltraISO-এর যে shortcut টি ডেস্কটপে থাকবে তার উপর মাউসের ডান বাটনে ক্লিক করে 'Run as administration' সিলেক্ট করতবেন।

এরপর File অপশনে ক্লিক করে open সিলেক্ট করতে হবে। open সিলেক্ট করে সে ড্রাইভে উইন্ডোজের ISO

ফাইলটি আছে সেই ফাইলটিকে সিলেক্ট করে দিবেন।

ফাইলটি সিলেক্ট করার পর Bootable অপশনটি সিলেক্ট করে Write Disk Image অপশনটি সিলেক্ট করবেন।

উক্ত অপশনটি সিলেক্ট করার পর একটি উইন্ডো আসবে যেখানে ডিস্ক ড্রাইভে আপনার পেনড্রাইভকে দেখবেন এবং Write Method -এ USB-HDD+ থাকবে যদি USB-HDD+ অপশনটি ডিফল্ট অবস্থায় না থাকে তাহলে তা সিলেক্ট করে দিতে হবে সর্বশেষ আপনাকে উইন্ডোটির একদম শেষে Write অপশনটি সিলেক্ট করে দিতে হবে। সিলেক্ট করলে দেখবেন উইন্ডোজ ফাইলটি আপনার পেনড্রাইভে কপি হচ্ছে আর তা হতে প্রায় ১০ মিনিট বা এর কম বেশী লাগতে পারে কিন্তু এতে বিচলিত না হয়ে সম্পূর্ণ শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন।

সম্পূর্ণ কপি হয়ে গেলে দেখবেন আপনার পেনড্রাইভটির ইমেজ এবং নাম দুটোই পরিবর্তন হয়ে গেছে। এরপর নেটবুকের বায়সে গিয়ে উইন্ডোজ সেটআপের জন্য USB সিলেক্ট করে রিস্টার্ট দিলেই দেখবেন সেটআপ শুরু হয়ে গেছে।

আশা করি পোস্টটি পড়ে অনেক উপকৃত হবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ