Ad Code

Responsive Advertisement

যে গাছে ৪০ ধরনের ফল ধরে ।।

একটি গাছে কত ধরণের ফল ধরতে পারে এমন প্রশ্নের জবাবে আপনি স্বাভাবিক ভাবে হয়তো বলবেন একটি গাছে তো এক ধরণের ফলই ধরবে । আপনার কথা কিন্তু ভুল নয় । আর যদি আপনাকে এমন এক গাছের কথা বলি যে গাছে একটি নয়, পাঁচটি নয় প্রায় ৪০ ধরণের ফল ধরে তাহলে আপনি কি বিশ্বাস করবেন ? তবে এই অসাধ্যকেই সাধন করেছেন সেরাক্রুজ ইউনিভার্সিটির স্যাম ভ্যান অ্যাকেন । তিনি এ গাছের নাম দিয়েছেন ৪০ ফলের গাছ (Tree of 40 fruits) ।

গাছে কলম করার ব্যাপারটা কম বেশি আমরা সবাই জানি । ভ্যান অ্যাকেন কলম করার মাধ্যমে ফল গাছটি গড়ে তুলেছেন । বিভিন্ন প্রজাতির ফলের গাছ এর জন্য তিনি ব্যবহার করেন । Stone fruit বা পাথুরে ফল জাতীও ফলগুলো গাছের কলম করার কাজে ব্যাবহার করেছেন । পাথুরে ফল এর অর্থ হচ্ছে এমন ফল যার অভ্যন্তরে একটি শক্ত বীজ রয়েছে । কাগজী বাদাম, বরই, এপ্রিকট, চেরী, পীচ জাতীয় ফলের সন্ধান পাওয়া যায় এ গাছে । সারা বছর এ গাছ দেখতে  যেকোনো সাধারন গাছের মতনই । তবে বসন্তকালে এর ভিন্নরূপ খুঁজে পাওয়া যায় । ফুলের প্রস্ফুটনে গাছটি লালচে , গোলাপি আর সাদা রঙের সংমিশ্রণে এক অপূর্ব রূপ ধারণ করে । জুলাই থেকে অক্টোবর মাসের মধ্যে এর ফল পাওয়া যায় ।
Tree of 40 fruits
Tree of 40 fruits

ভ্যান অ্যাকেন বলেন, গাছে বিভিন্ন প্রজাতির কলম একটি নির্দিষ্ট ক্রমে করার মাধ্যমে আমরা গাছে কখন ফুল ফুটবে তা নিয়ন্ত্রণ করতে পারি । তার এ সংকর করা গাছগুলি উদ্যানপালন বিদ্যার মাধ্যমে এমনভাবে তিনি নকশা করেছেন যাতে গাছটি বছরের বিভিন্ন সময়ে ফল উৎপাদন করতে পারবে । ফলে এখন আর আপনার ৪০টি আলাদা আলাদা গাছ লাগানোর প্রয়োজন পড়ছে না । একটি গাছই আপনার চাহিদা মিটাতে সহায়তা করবে ।

গাছটির কলমের জন্য যেসব গাছ ভ্যান অ্যাকেন ব্যবহার করেন তার মূল উৎস ছিল নিউইয়র্ক স্টেট এগ্রিকালচারাল এক্সপেরিমেন্ট স্টেশনের একটি বাগান । এই বাগানটি নষ্ট করা হবে এমন খবর পেয়ে ভ্যান অ্যাকেন বাগানটির ইজারা বা লীজ নেন। বাগানে প্রায় ২৫০ প্রজাতির গাছ ছিল । তিনি এই গাছগুলির কখন ফুল ফোটে এ তথ্য বের করেন । এর ভিত্তিতে তিনি একটি গাছের মূল গঠনে আরও কয়েকটি গাছের কলম স্থাপন করেন । তার এ গাছের বয়স দুই বছর হলে তিনি গাছের শাখাতে আরও কিছু গাছের কলম স্থাপন করেন । এভাবে করতে করতে তিনি বর্তমানে এ ধরণের ১৬টি গাছ উৎপন্ন করেছেন । তবে একেকটি গাছ উৎপন্ন করতে প্রায় ৫ বছরের মতো সময়ের প্রয়োজন হয় । এ ১৬টি গাছ যুক্তরাষ্ট্রের বিভিন্ন জায়গা যেমনঃ সান্টা ফে, নিউ মেক্সিকো, শর্ট হিলস, নিউ জার্সি, লুইসভিল, ক্যান্টাকি এবং পাউন্ড রিজ, নিউ ইয়র্ক এ খুঁজে পাওয়া যাবে ।

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

  1. অসাধারণ একটি বিষয় সাম্পকে জানলাম।।।।।

    উত্তরমুছুন
  2. আমাদের সাথে থাকুন আরও এমন বিষয় জানতে পারবেন । ধন্যবাদ ।

    উত্তরমুছুন

এই লিখা সম্পর্কে কোন মতমত থাকলে মন্তব্যে করে জানালে উপকৃত হব। ধন্যবাদ।

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)