Ad Code

Responsive Advertisement

ব্রাজিলে পাওয়া গিয়েছে ডাইনোসর যুগের পাখিদের জীবাশ্ম!

ব্রাজিলে পাওয়া গিয়েছে ডাইনোসর যুগের পাখিদের জীবাশ্ম!

গবেষকরা দাবি করছেন তারা ১০০ মিলিয়ন বছর পুরোনো ডাইনোসর যুগের পাখি আবিষ্কার করেছেন। এই জীবাশ্মটি বিজ্ঞানীরা আবিষ্কার করেন দক্ষিণ ব্রাজিলের ক্রুযেইরো ডি ওসেস্টার একটি লেক সাদৃশ্য মরুভুমি থেকে। গবেষকরা মনে করছেন এখানে আরো জীবাশ্ম থাকতে পারে।


নতুন এই প্রাপ্ত ফসিলটি প্রায় ৮ ফুট লম্বা। এই পাখি সাদৃশ্য ফসিলের নাম টেরোসরাস। এই ধরনের ডাইনোসর যুগের প্রানীগুলো আকাশে উড়তে পারতো। জীবাশ্ম পাওয়ার এই স্থানটিতে প্রচুর পরিমাণ হাড় দেখা যাচ্ছে যা নির্দেশ করছে যে এখানে আরো অনেক প্রাণীর ফসিল রয়েছে। 



গবেষকরা এখানে প্রথমে একটি প্রাণীর হাড় নিয়ে গবেষণা শুরু করেন তারা বুঝতে পারেন এটি টেরোসরাস গোত্রের একটি পাখির ফসিল। তারপর তারা দেখতে পান যে, এখানে আরো এই গোত্রের প্রাণীদের হাড় ছড়িয়ে ছিটিয়ে আছে। এই থেকে সিদ্ধান্তে আসেন যে, 



এখানে টেরোসরাস গোত্রের আরো প্রাণীর ফসিল রয়েছে। জীবাশ্মবিদদের ভাষায় কোন একটি লোকেশনে একসাথে অনেক ফসিলের হাড় ছড়িয়ে থাকলে তাকে বলা হয় “বোন বেড” বা হাড়ের বিছানা। এই Bone Bed এর বিস্তৃতি প্রায় ২১৫ বর্গফুট ছড়িয়ে আছে।



এই গবেষণার প্রধান গবেষক হলেন রিও ডি জেনিরোর ফেডারেল ইউনিভার্সিটির ডঃ অ্যালেক্সান্ডার কেল্লার। তিনি বলেন, তাদের প্রথমে প্রাপ্ত টেরোসরাসটি একেবারেই অল্প বয়সের মনে করা হচ্ছে এবং সে এই বয়সে ঊড়ার চেষ্টা করছিলো। 



এই গোত্রের প্রানীগুলোর মাথা তাদের দেহের স্বাভাবিকের ওজনের সাথে অসামঞ্জস্যভাবে বড় হয়ে থাকে। এছাড়া তাদের প্রাপ্ত এই লোকেশনে ধারণা করা হচ্ছে যে, এখানে একটি টেরোসরাসের কলোনি ছিল। গবেষকরা মনে করছেন, টেরোসরাস প্রাণীদের এই আবিষ্কার ডাইনোসর যুগকে আরো ভালোভাবে বুঝতে সাহায্য করবে। এছাড়া এই গবেষণার ফলে সেই সময়কার পরিবেশ সম্পর্কে একটি ধারণা পাওয়া যাবে।

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ

এই লিখা সম্পর্কে কোন মতমত থাকলে মন্তব্যে করে জানালে উপকৃত হব। ধন্যবাদ।

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)