Ad Code

Responsive Advertisement

এবার সরকারি কর্মকর্তাদের অবশ্যাই ফেসবুক অ্যাকাউন্ট খুলতে হবে

এবার সরকারি কর্মকর্তাদের অবশ্যাই ফেসবুক অ্যাকাউন্ট খুলতে হবে
সরকারি কর্মকর্তাদের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অ্যাকাউন্ট খুলতে হবে। সরকারের সব মন্ত্রণালয় ও বিভাগে ই-সার্ভিস বাস্তবায়নের অংশ হিসেবে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এই অ্যাকাউন্টের মাধ্যমে সরকারি কর্মকর্তারা ফেসবুকে থাকা ‘পাবলিক সার্ভিস ইনোভেশন বাংলাদেশ’ নামে একটি গ্রুপে অন্তর্ভুক্ত হবেন। এই গ্রুপে অন্তর্ভুক্ত হওয়ার জন্য এরই মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সরকারের বিভিন্ন পদস্থ কর্মকর্তার মনোযোগ আকর্ষণ করা হয়েছে। এখন পর্যন্ত এই গ্রুপে ৩ হাজার ১৪৭ জন সরকারি কর্মকর্তা যুক্ত রয়েছেন। ফেসবুক অ্যাকাউন্ট খুলতে হবে সরকারি কর্মকর্তাদের
এবার সরকারি কর্মকর্তাদের অবশ্যাই ফেসবুক অ্যাকাউন্ট খুলতে হবে

সূত্র জানায়, যেসব সচিব বা তার নিচের কর্মকর্তারা এখনও ফেসবুকে অ্যাকাউন্ট খোলেননি তাদের জরুরি ভিত্তিতে অ্যাকাউন্ট খুলে এই গ্রুপে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর দফতর থেকে আহ্বান জানানো হয়েছে। এ বিষয়ে সম্প্রতি প্রধানমন্ত্রীর দফতরের সিনিয়র সচিব মো. আবুল কালাম আজাদ স্বাক্ষরিত একটি ডিও বিভিন্ন পদস্থ সরকারি কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।
চিঠিতে বলা হয়েছে, ‘সরকারি কর্মকর্তাদের জন্য ফেসবুকে পাবলিক সার্ভিস ইনোভেশন বাংলাদেশ গ্রুপ খোলা হয়েছে। সরকারি কর্মকর্তাদের মধ্যে নাগরিক সেবায় উদ্ভাবনী সংস্কৃতিকে বেগবান করাই এই গ্রুপের লক্ষ্য। এতে নাগরিক সেবায় উদ্ভাবনী উদ্যোগে উপস্থাপনা, পর্যালোচনা, উদ্ভাবন বাস্তবায়ন বিষয়ক সমস্যা, সমাধান এবং একাধিক নীতি নির্ধারণী বিষয়ে সংলাপ চলমান রয়েছে। এই গ্রুপে সব সরকারি কর্মকর্তার জরুরি ভিত্তিতে যুক্ত হওয়া দরকার।’

এবার সরকারি কর্মকর্তাদের অবশ্যাই ফেসবুক অ্যাকাউন্ট খুলতে হবে

‘যেসব দফতরে ইতিমধ্যে ফেসবুকে পেজ বা গ্রুপ খোলা হয়েছে, সেখানে তার অগ্রগতি পর্যালোচনার জন্য প্রতি দু-তিন মাসে একবার সোশ্যাল মিডিয়া আড্ডার আয়োজন করা যেতে পারে। এ আড্ডায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে অন্যান্য মন্ত্রণালয় বা জেলা প্রশাসনের অভিজ্ঞতা জানার ব্যবস্থা করা সম্ভব’ বলে চিঠিতে বলা হয়।
এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী সালাহউদ্দিন বলেন, বিষয়টি এখনও আমি জানি না। তবে এ ধরনের উদ্যোগ অবশ্যই ভালো হবে। বিশেষ করে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে যোগাযোগ সহজ হবে। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একজন কর্মকর্তা বলেন, আপাতদৃষ্টিতে উদ্যোগটি ভালো বলা যেতে পারে। কিন্তু এই উদ্যোগে ‘পলিটিক্যাল কালার’ দেওয়া হলে পুরো আমলাতন্ত্রের ওপর তার বিরূপ প্রভাব পড়তে পারে। তিনি বলেন, অনেক সরকারি কর্মকর্তারই ফেসবুক অ্যাকউন্ট নেই। তাদের এই অ্যাকউন্ট খোলার জন্য বাধ্য করা উচিত হবে বলে মনে হয় না।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

এই লিখা সম্পর্কে কোন মতমত থাকলে মন্তব্যে করে জানালে উপকৃত হব। ধন্যবাদ।

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)