Ad Code

Responsive Advertisement

চটপট রান্না

আমরা শহরে অনেক ব্যস্ত সময় কাটাই। চুলার পাশাপাশি কিছু রান্না যদি আমরা মাইক্রোওয়েভে করি তাহলে সময় বাচে, রান্নাও দ্রুত হয়। আমরা মাছ, মাংস, মুরগী মাইক্রোওয়েভে রান্না করতে পারি। সেজন্য মাছ, মাংস, মুরগী কেটে আগের রাতে ভিজিয়ে রাখতে হবে। পরের দিন প্রয়োজনীয় তাপমাত্রায় মাইক্রোওয়েভে বসিয়ে দিন। সবজি রান্নার জন্যও তাই করতে হবে। সবজি গুলো টুকরো করে কেটে ৩০ মিনিট ভিজিয়ে রাখতে হবে। আপনি  মাইক্রোওয়েভে খিচুরি বা পোলাউ ও রান্না করতে পারেন। সব ধরনের  উপাদান একসাথে মিশিয়ে প্রয়োজনীয় তাপমাত্রায় দিয়ে দিন।ফিরনি, পায়েশ ও এভাবে রান্না করুন। হুট করে বাসায় মেহমান চলে আসলে চট করে মাইক্রোওয়েভে রান্না চাপিয়ে দিন। অল্প সময়ের মাঝে রান্না হয়ে যাবে।আজ আমরা একটি মজাদার রান্নার রেসিপি আপনাদের সাথে শেয়ার করব।

বিফ স্টেক


উপকরন-
  • গরুর মাংস আধা কেজি
  • আদা বাটা এক টেবিল চামচ
  • রসুন বাটা এক চা চামচ
  • অয়েস্টার সস এক টেবিল চামচ
  • পেপে বাটা দুই টেবিল চামচ
  • সাদা গোল মরিচ গুড়া আধা চা চামচ
  • টক দই ৩-৪ টেবিল চামচ
  • লবন পরিমানমত


প্রনালী-মাংস গুলো পাতলা করে কেটে হাতুরি দিয়ে থেতলে নিন। মাংসের সাথে সব উপকরন ১৫-২০ মিনিট রেখে দিন। এবার টুকরো গুলো ডুবো তেলে ভেজে গরম গরম সসের সাথে পরিবেশন করুন।


গরুর আন্ডার-কাটের মাংস আধা কেজি, আদা বাটা ১ টেবিল-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, অয়েস্টার সস ১ টেবিল-চামচ, পেঁপে বাটা (খোসাসহ) ২ টেবিল-চামচ, সাদা গোলমরিচ আধা চা-চামচ, টক দই ৩-৪ টেবিল-চামচ। - See more at: http://www.ebanglarecipe.com/2354#sthash.kfMOPpcV.dpuf
চুলার পাশাপাশি কিছু রান্না যদি মাইক্রোওয়েভ ওভেনে করা যায়, তাহলে সময় বাঁচবে, রান্নাও দ্রুত হবে; নিজের জন্য খানিকটা সময় বের করতে পারবেন গৃহিণী। তিনি আরও বলেন, চুলায় যদি মাংস রান্না করেন তাহলে ওভেনে খিচুড়িটা রান্না করতে পারেন। সব ধরনের উপাদান মিশিয়ে ওভেনে নির্দিষ্ট তাপমাত্রা দিয়ে দিন। সবজিও রান্না করতে পারেন। অনেকে গরু বা খাসির মাংসের পাশাপাশি মুরগির নানা পদ তৈরি করেন। আগের রাতে ভালো করে মুরগির মাংস মাখিয়ে রাখুন। পরদিন ওভেনে সহজেই রান্না করতে পারবেন। তবে খিচুড়ি বা পোলাও যা-ই রান্না করুন না কেন, ন্যূনতম আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন। মাছের কোপ্তা করলেও একই নিয়ম মেনে চলুন। আগে থেকে মাছটা মিহি করে নিন। এ ছাড়া ফিরনি-পায়েসও ওভেনে রান্না করা যায়। ঈদের আগে ভেবে রাখুন কোন পদগুলো রান্না করবেন। তা হলে সেই অনুসারে কাজ করলে দুশ্চিন্তায় পড়তে হবে না।
মাইক্রোওয়েভ ওভেনে মাংস রান্না করলে অবশ্যই সেটি কয়েক ঘণ্টা আগে ভালোভাবে মেখে নিতে হবে। মাংসের হাড় তাপ পরিবাহী হওয়ায় হাড়যুক্ত মাংস হাড়বিহীন মাংসের চেয়ে দ্রুত রান্না হয়। বললেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা। তিনি বলেন, ‘হাড়বিহীন মাংস রান্না করতে চাইলে পাতলা স্লাইস করে নিন। এতে তাড়াতাড়ি সেদ্ধ হবে। যেকোনো মাংস, সবজি রান্নার সময় একবার উল্টে দিন। যাতে এগুলো সমানভাবে রান্না হতে পারে। এ ছাড়া মাংসগুলো কাঁটাচামচ বা টুথপিক দিয়ে ছিদ্র করে নিলে সহজে সেদ্ধ হবে। মাইক্রোওভেনে রান্নার আগে মাংসের টুকরোগুলো সমান করে কেটে নিতে হবে। মনে রাখতে হবে, একসঙ্গে বেশি পরিমাণে রান্না করবেন না। তাহলে সব খাবার সমান রান্না হবে না। ভাগ করে নিতে হবে। মাংস বা সবজিতে পানি থাকলে তা ঝরিয়ে নিলে রান্না দ্রুত হবে। ডিম, পনির বা ক্রিমজাতীয় খাবার তৈরি করার সময় তাপমাত্রার দিকে খেয়াল রাখতে হবে। এসব উপাদানের খাবার সাধারণ চুলার চেয়ে কম তাপমাত্রায় মাইক্রোওয়েভ ওভেনে রান্না করতে হবে। গরম মসলা, লবণ বা গোলমরিচের গুঁড়া ওভেনে রান্নার ক্ষেত্রে কম পরিমাণে ব্যবহার করুন; যাতে এসবের গন্ধ কম ছড়ায়।’ ‘ঈদের দিনে মোরগ পোলাও, তেহারি, চিকেন বিরিয়ানি সহজেই রান্না করা যায়। এই ঈদে মাংসের রান্নাই বেশি। তাই আপনি গরুর মাংসের ভুনা, খাসির রেজালা, কলিজা ভুনা, মগজ ভুনা, শিককাবাব তো করতেই পারবেন মাইক্রোওয়েভ ওভেনে। এসবের পাশাপাশি মুরগিরও বিশেষ পদ রান্না করা যেতে পারে। চিকেন তন্দুরি, কোরমা, চিকেন শাসলিক দ্রুত রান্না করে পরিবেশন করুন। এ ছাড়া মিক্সড ভেজিটেবল সালাদসহ চমৎকার সব সালাদ তৈরি করতে পারেন ওভেনে। এতে করে একসঙ্গে কয়েকটা পদ তৈরি হয়ে যাবে। যেহেতু ঈদের দিনে ঝক্কি-ঝামেলা বেশি হয়, তাই মিষ্টিজাতীয় খাবার আগের রাতে তৈরি করে ফ্রিজে রেখে দিন।’ জানান রাহিমা সুলতানা।
পরিষ্কার করার নিয়ম
ওভেনের প্লাগটি খুলে নিন এবং ভেতরের ট্রে বা টার্নটেবিল বের করুন।
দুটি পাত্রে পানি নিয়ে দুটি স্পঞ্জ বা সুতির নরম কাপড় নিন। একটি পাত্রে গলানো সাবান নিয়ে তাতে স্পঞ্জ চুবিয়ে বাড়তি পানিটা ফেলে দিয়ে ওভেনের ভেতরের চারপাশ ভালো করে মুছে নিতে হবে। এরপর পরিষ্কার পানির মধ্যে অপর স্পঞ্জ চুবিয়ে ভালো করে কয়েকবার মুছে নিতে হবে। এখন সুতি কাপড় দিয়ে ওভেনের ভেতরটি ভালোভাবে মুছে নিন, যেন গায়ে পানি লেগে না থাকে। তারপর ওভেনের ট্রে ভেতরে বসিয়ে প্লাগ লাগিয়ে দিন।
গন্ধ দূর করার জন্য এক কাপ পানিতে এক চা-চামচ শিরকা বা লেবুর রস মিশিয়ে এক মিনিট মাইক্রো পাওয়ার হাইতে গরম করলে গন্ধ দূর হবে।
গ্রিল বা কনভেকশন ওভেনে ব্যবহারের পর ওভেন ঠান্ডা হয়ে এলে পরিষ্কার করার কাজ করুন।
মনে রাখুন
 ওভেনপ্রুফ তৈজসপত্র ব্যবহার করতে হবে। যা-ই রান্না করুন না কেন, ঢেকে দিতে ভুলবেন না।
 রান্নার সময়টা ঠিকমতো পরীক্ষা করে নিতে হবে।
 মাইক্রোওয়েভ ওভেনে ডুবোতেলে কোনো খাবার রান্না করবেন না। এতে তেল ফুটে ও ছিটে খাবার পুড়িয়ে দেবে।
- See more at: http://www.ebanglarecipe.com/2305#sthash.tPSBILBr.dpuf

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

এই লিখা সম্পর্কে কোন মতমত থাকলে মন্তব্যে করে জানালে উপকৃত হব। ধন্যবাদ।

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)