Ad Code

Responsive Advertisement

ফেসবুক লাইকে (Facebook Like) বোঝা যাবে ব্যক্তিত্ব আসুন বিস্তারিত জানি, প্রতিবেদন।

ব্যক্তিত্ব বোঝা যাবে ফেসবুক লাইকে (Facebook Like)।


Facebook Like
Facebook Like

মানুষের ব্যক্তিত্ব কেমন তা অনেকাংশে বোঝা যায় যখন কেউ সামাজিক যোগাযোগের জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুকে লাইক দেয়। সাধারণত ফেসবুক ব্যবহারকারীরা কোন মন্তব্য কিংবা ছবি ভালো লাগলে লাইক বোতামে ক্লিক করে। সম্প্রতি যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা মনে করেন যে, বন্ধুদের মন্তব্য কিংবা ছবিতে দেওয়া লাইকের মাধ্যমেই ব্যক্তির ব্যক্তিত্ব সম্পর্কে জানা যায়।

ব্যক্তিত্ব নির্ণয়ে ফেসবুক লাইক বিশ্লেষণ করার পদ্ধতি নিয়ে গবেষণার পর সম্প্রতি পিএনএএস সাময়িকীতে এসব তথ্য প্রকাশিত হয় । এই প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে যে, বর্তমানে নানা ধরণের ব্যবহারকারী এই সামাজিক যোগাযোগ সাইট ফেসবুক ব্যবহার করছে আর এই ব্যবহারকারীদের মধ্যে কার ব্যক্তিত্ব কেমন তা বুঝতে এদের লাইক দেওয়ার ধরণের দিকে খেয়াল করলেই তা বোঝা যায়। এক্ষেত্রে শুধু বন্ধুদেরই নয়, রাজনীতি, ধর্মসহ ব্যক্তিগত নানা তথ্যের বিষয়ের উপর লাইক দেওয়া দেখে সঠিক ব্যক্তিত্ব নির্ণয় করা সম্ভব। গবেষকেরা এই গবেষণা ৫৮০০০ ব্যবহারকারীদের উপর চালিয়েছেন।

গবেষকরা আরো জানায় যে, কোন ব্যক্তি কেমন হবে তা যদি ফেসবুক লাইক থেকে জানা যায় তাহলে তা যেকোন ব্যবসায় প্রতিষ্ঠানের জন্য অনেক সহায়ক হবে তবে তারা এও উল্লেখ করেন যে, এরুপ পদ্ধতি ব্যক্তিগত গোপনীয়তার জন্য বেশ ঝুঁকি বলেও মনে করেছেন তাঁরা।

এই গবেষক দলের প্রধান মিকায়েল কোশিনস্কি বলেন, এ পদ্ধতির মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য ফাঁশ হওয়ার সম্ভাবনা অনেক বেশী থাকে আর তাই তিনি ব্যবহারকারীদের উদ্দেশ্যে বলেছেন যে যারা তাদের এসব Information জানাতে অনেচ্ছুক তারা যেন ফেসবুকের প্রাইভেসি ব্যবস্থা ব্যবহার করে।

আশা করি পোস্টটি পড়ে ভালো লেগেছে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ